সাংবাদিকদের সুরক্ষা নিশ্চিত করা হবে : তথ্যমন্ত্রী

0
10

বাংলাদেশ সরকারের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, অনলাইন মিডিয়াসমূহকে শৃঙ্খলার মধ্যে আনার কাজ চলছে; খুব শিগগিরই নিবন্ধনের কাজ শুরু হবে। আজ (শনিবার) চট্টগ্রাম প্রেস ক্লাবে ‘সাংবাদিকতার নীতিমালা, বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন ও তথ্য অধিকার আইন অবহিতকরণ’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, সাংবাদিক কারা হবেন তা ঠিক করতে হবে। এটি ঠিক না করলে পেশার মর্যাদা ধরে রাখা যাবে না। সাংবাদিকদের স্বাধীনতা ও সুরক্ষা নিশ্চিত করতে হবে।

প্রেস কাউন্সিলের ক্ষমতা বাড়ানোর উদ্যোগ নেওয়া হচ্ছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, আমরা সকলেই জানি, প্রেস কাউন্সিলের সেভাবে কোনো ক্ষমতা নেই। কার্যকর ক্ষমতার জন্য তারা আইন সংশোধনের প্রস্তাব দিয়েছে। আমরা খুব শিগগিরই সেটা মন্ত্রিসভায় নেব।

সংবাদপত্র-টেলিভিশনে অনুসন্ধানী প্রতিবেদন আগের চেয়ে কমে গেছে মন্তব্য করে মন্ত্রী বলেন, একটি অনুসন্ধানী প্রতিবেদন রাষ্ট্র-সমাজের চেহারা পাল্টে দিতে পারে। সমাজের তৃতীয় নয়ন খুলে দেওয়ার জন্য অনুসন্ধানী প্রতিবেদন দরকার।

এ সময় মন্ত্রী বলেন, আমরা যে ধরনের সমাজ ও রাষ্ট্র চাই তা গঠনে সবার অংশগ্রহণ জরুরি। বস্তুগত উন্নয়ন দিয়ে উন্নত জাতি গঠন সম্ভব না। বস্তুগত উন্নয়নের পাশাপাশি উন্নত জাতি গড়তে হবে। আমাদের সামাজিক ও পারিবারিক বন্ধন উন্নত রাষ্ট্র থেকে এগিয়ে। এ বন্ধন অটুট রাখতে হবে।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মমতাজউদ্দিন আহমেদ বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাস, সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here