পাবনার চাটমোহর ডিগ্রী কলেজের অধ্যক্ষের অপসারণের দাবীতে শিক্ষকদের লিফলেট বিতরণ

0
34

পাবনা থেকে শামীমা হক: পাবনার চাটমোহর ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোঃ মিজানুর রহমানের অপসারণ দাবীতে বৃহস্পতিবার কলেজটির শিক্ষকেরা চাটমোহর পৌরসদরের দোকান পাট রাস্তা ঘাটে বাজারে লিফলেট বিতরণ করেছেন। কলেজটি জাতীয় করণের দারপ্রান্তে এসেও অধ্যক্ষের অসহযোগিতার কারণে জাতীয়করণ প্রক্রিয়া ভেস্তে যেতে বসায় কলেজের শিক্ষকেরা ক্ষোভ প্রকাশ করেছেন।
প্রচারিত লিফলেট সূত্রে জানা গেছে, কলেজটি জাতীয় করণ হলে অধ্যক্ষের চাকুরীর কাম্য যোগ্যতা ও অভিজ্ঞতায় ঘাটতি থাকায় তিনি নিজে সরকারীকরণের আওতায় পরবেন না এবং চাকুরীচ্যুত হতে পারেন। অধ্যক্ষ কর্তৃক অবৈধ ভাবে নিয়োগকৃত ভূয়া ২২ জন শিক্ষকসহ অধ্যক্ষের নিকট আত্মীয় স্বজনকে সরকারীকরণের আওতায় আনতে পারবেন না। অবৈধ ভাবে নিয়োগকৃত শিক্ষকদের নিকট থেকে নেওয়া ঘুষের লাখ লাখ টাকা ফেরত দিতে হবে, কলেজ সরকারী হলে কলেজ মার্কেটের জামানতের প্রায় ৩৩ লাখ লাখ টাকা অধ্যক্ষকে নিজস্ব তহবিল থেকে ফেরত দিতে হবে। সেমিনার ফি, লাইব্রেরী ফি, প্রশংসাপত্র ও বিজ্ঞান গবেষণাগার হতে প্রাপ্ত লাখ লাখ টাকার অবৈধ উপার্জন বন্ধ হয়ে যাবে ,কলেজের ফুলবাগান বিস্তার ও পরিচর্যার নামে প্রতিমাসে লাখ লাখ টাকার অবৈধ উপার্জন বন্ধ হয়ে যাবে এমন আশংকায় কলেজ জাতীয় করণের কাজে অধ্যক্ষ কলেজটির সভাপতিসহ সংশ্লিষ্টদের অসহযোগিতা করছেন ও বাঁধার সৃষ্টি করছেন। সর্বশেষ অধ্যক্ষ হাই কোর্টে রিট করে কলেজকে আদালতের মুখোমুখি দাড় করিয়ে দীর্ঘ মেয়াদী অনিশ্চয়তার মধ্যে ফেলার চেষ্টা করছেন বলে জানান শিক্ষকেরা।
উল্লেখ্য, শিক্ষকদের পদ সৃজনের জন্য মন্ত্রনালয় কর্তৃক শিক্ষকদের তথ্য চাওয়া হলে তথ্য ছকে অধ্যক্ষের প্রত্যয়নপত্রে মিথ্যা তথ্য, মন্তব্যে মিথ্যা তথ্য প্রদান, শিক্ষকদের প্রয়োজনীয় কাগজপত্র সরবরাহ না করাসহ অধ্যক্ষ শিক্ষকদের সার্বিক অসহযোগিতা করলে গত ৯ মে এর প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর আবেদন করেন ৫১ জন শিক্ষক শিক্ষিকা। জেলা প্রশাসককেও বিষয়টি জানান তারা। ইউএনও বরাবর এ আবেদন করায় ও জেলা প্রশাসককে বিষয়টি জ্ঞাত করায় অধ্যক্ষ মোঃ মিজানুর রহমান শিক্ষকদের প্রতি ক্ষিপ্ত হন। তিনি ও তার ১১ সহযোগিসহ আরো কিছু লোকের দ্বারা নিরাপত্তাহীনতা বোধ করায় এ কলেজের ৪১ শিক্ষক নিরাপত্তা নিশ্চিতে থানায় জিডি করেন (জিডি নং ৫১১, তারিখ ১৪ মে)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here